নতুন বাবা-মাদের জন্য টাকা সাশ্রয়ের ৪টি সহজ টিপস

baby health care tips

আপনি কি অধীর আগ্রহে অপেক্ষা করছেন সেই শুভক্ষনের  যখন আপনার নবাগত ছোট্ট শিশুটি পৃথিবীর আলো দেখবে ? সম্ভবত এই আনন্দে আপনার সঙ্গীর সাথে জুটি বেঁধে ছোট্ট অতিথিটির জন্য দীর্ঘ কেনাকাটার তালিকাও প্রস্তুত করে ফেলেছেন। আপনি  কি বিশ্বাস করেন যে এই অতিরিক্ত কেনাকাটায় ব্যবহৃত অর্থ একটি স্মার্ট পদ্ধতিতে বিনিয়োগ করা সম্ভব, যা সত্যিকার অর্থে আপনার শিশুর ভবিষ্যতেও সহায়ক হতে পারে?

এটা খুব স্বাভাবিক যে আপনি আপনার সন্তানের জন্য দীর্ঘ শপিংয়ের তালিকা প্রস্তুত করে ফেলেছেন এবং খুব সম্ভবত কেনা কাটাও শুরু করে ফেলেছেন। তবে আপনি কি কখনো এই নীতিবাক্যটির শুনেছেন, “বুদ্ধিমান বিনিয়োগই সেরা বিনিয়োগ”?

আমরা যা বলতে চাই তা হলো, আপনার সন্তান জন্মের খুশিতে আত্মহারা হয়ে অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় খরচ করাটা কখনোই বুদ্ধিমত্তার পরিচয় নয়। সবসময় মনে রাখবেন, এই আধুনিক যুগে কেবল বাবা-মা হওয়াই  যথেষ্ট নয়, বরং স্মার্ট বাবা-মা হওয়াটাও অত্যাবশ্যক।

নতুন প্যারেন্টস হিসাবে আপনার সন্তান ভূমিষ্ট হওয়ার আগে থেকেই সঞ্চয়ী মনোভাবনা নিয়ে পথ চলতে শিখতে হবে। বুঝতে হবে বাজারে নবজাতকদের জন্য যা কিছু দেখছেন সবই কেনা আপনের জন্য বাঞ্চনীয় নয়। আমরা মনে করি আপনার কঠোর উপার্জিত অর্থ শুধু সঠিক আইটেমের পেছনে খরচ হওয়াই উচিৎ ।

তো এখন কি করণীয়? আসুন আপনার জন্য পুরো বেপারটা আরও একটু সহজ করে তুলি। আমরা আপনার সাশ্রয়ের বিষয়টি মাথায় রেখে কিছু উপকারী টিপস নিয়ে এখানে কথা বলেছি। সুতরাং, এই নিবন্ধনটি শেষ পর্যন্ত পড়ুন, কারণ এখানে আপনি

happy father new born baby

জানতে পারবেন নতুন প্যারেন্টসদের জন্য ৪ টি ব্যায় সাশ্রয়ী উপায়।

 

শিশুর জন্য একটি বাজেট ঠিক করুন

বাচ্চার জন্য আলাদা বাজেট ! এটাও কি প্রয়োজনীয়? হ্যাঁ, শিশুর জন্য একটি নির্দিষ্টি বাজেট নির্ধারণ করা একটি বাস্তবিক কৌশল। অনেক বাবা-মা তাদের সন্তানের কেনাকাটা করার সময় নিজেদের ব্যায়  সীমাবদ্ধ রাখতে এই স্কিমটি অনুসরণ করেন।

প্রয়োজনের উপর অগ্রাধিকার দিন

আপনার প্রয়োজন এবং বিলাসিতা মধ্যে পার্থক্য বুঝতে হবে। উদাহরণস্বরূপ, আপনার বাচ্চার হয়তো কমার্শিয়াল বেবি ফুডের প্রয়োজনীয়তা হতে পারে, এটা প্রয়োজন, কিন্তু অপর দিকে শিশুর জন্য বিভিন্ন ব্র্যান্ডের অপ্রয়োজনীয় পণ্য কিনে ঘরে জমিয়ে রাখা কেবলি অর্থের অপচয়।

আমাদের উপদেশ হলো, আপনার শিশুটির জন্য সত্যি যা প্রয়োজন তা বুঝার চেষ্টা করুন, এবং সময় নিয়ে সেসবই কিনুন I বাজারে এমন অনেক বাচ্চাদের পণ্য পাবেন যা স্রেফ বিলাসিতা ছাড়া আর কিছুই নয় I আপনার কষ্ট উপার্জিত টাকা এসব এর পেছনে না খরচ করাই ভালো I

শিশুর  চাহিদা কে প্রাধান্য দিন

আপনি যখন আপনার শিশুর জন্য কোনোকিছু কেনেন তখন কতবার তার আরাম এবং সুবিধার বেপারটি চিন্তা করেন ? এমন তো নয় যে আপনি কেবল লেটেস্ট ট্রেন্ড আর শুধু আপনের চোখে যেটা ভালো লাগছে সেটাই পছন্দ করেছেন !

কেনাকাটার ক্ষেত্রে অনেক প্যারেন্টসই ভুলে যান যে আপনের কেনা পণ্যটি আপনার ছোট্ট শিশুটির জন্য যে এখনো পর্যন্ত মুখ ফুটে তার স্বস্তি, অস্বস্তির কথা বলতে পারে না। সূতরাং, বাবা মা হিসেবে এসব সময় নিয়ে বিচার বিবেচনা করে  আপনাদেরই  বুঝে নিতে হবে I

আমরা আপনাকে প্রথমে ট্রায়াল আইটেম চেষ্টা করার পরামর্শ দেব। মনোযোগ দিয়ে আপনার শিশুর গ্রহণযোগ্যতা পর্যবেক্ষণ করুন। এই পর্যবেক্ষণের ভিত্তিতে আপনের সোনামনির জন্য কেনাকাঁটা গুলো  সেরে ফেলুন।

দীর্ঘমেয়াদী ব্যবহারযোগ্য পণ্যকে অগ্রাধিকার দিন

শিশু পণ্য কেনার সময়, দীর্ঘমেয়াদী এবং পুনঃব্যবহারযোগ্যতার বিষয়টি মাথায় রাখা বুদ্ধিমানের কাজ। অতএব, নতুন বাবা-মাদের জন্য আমাদের সর্বশেষ অর্থ সাশ্রয়ী টিপস হলো, কেনাকাটার ক্ষেত্রে দীর্ঘমেয়াদী চিন্তাভাবনা করা।

ছোট বাচ্চারা দ্রুত বৃদ্ধি পায়। সুতরাং, সবসময় দীর্ঘমেয়াদি বেবহারযোগ্য প্রোডাক্টগুলো বেছে নেওয়ার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, শিশুদের জন্য কেনা কাপড় কয়েক দিন ব্যবহার করার পরই ছোট হয়ে যায়। আমতাঅবস্থায় কিছুটা বড় সাইজের পোশাক পরালে আপনার শিশুর কোনও ক্ষতি হবে না।

বরঞ্চ দুদিন পর পর আপনার কাপড় কেনার খরচটাও কমে যাবে আর শিশুর গায়ের কাপড়টি বেশি আঁটসাঁট হবেনা, ফলে আপনার শিশু ও স্বাচ্ছন্দবোধ করবে I

এমন আরো কার্যকর টিপস পেতে এবং স্বল্পখরচে অনলাইনে শিশুদের হেলথ প্রোডাক্টস পেতে চাইলে দেরি না করে ঘুরে আসুন www. pharmacy.com.bd এই ওয়েবসাইটে I আমাদের ই-ফার্মেসী স্টোর চাহিদা অনুযায়ী খুব কম সময়ে শিশু সহ যেকোনো বয়সী ক্রেতাদের স্বাস্থবিষয়ক পণ্য এবং সেবা আপনার দেয়া ঠিকানায় পৌঁছে দিতে সংকল্পবদ্ধ I অতয়েব, আজি রেজিস্টার করুন এবং আমাদের বিশাল ঔষধ, স্বাস্থ্যবিষয়ক পণ্য এবং স্বাস্থসেবা উপভোগ করুন I

error: Alert: Content Copying is protected !!