মস্তিষ্ক সুস্থ ও ধারালো রাখার ৭ উপায়

brain

বয়স বাড়লেও মস্তিষ্ক থাকবে সুস্থ আর ধারালো, বুদ্ধিবৃত্তির দিক দিয়ে পিছিয়ে পড়া যায় ঠেকানো। জেনে নিন ৭ উপায়:

১। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন
২। নিয়ন্ত্রণে রাখুন কোলেস্টেরল
৩। রক্তের গ্লুকোজ রাখুন স্বাভাবিক
৪। শরীর রাখুন সক্রিয়
৫। স্বাস্থ্যকর খাবার খান
৬। বাড়তি ওজন শরীর থেকে ঝেড়ে ফেলুন
৭। ধূমপান ছাড়ুন। না করে থাকলে আর ধরবেন না।

উচ্চ রক্তচাপ, উচ্চমান গ্লুকোজ, উচ্চ মান কোলেস্টেরল সব প্রভাব ফেলে মগজে বহমান রক্তনালির উপর। উত্তম কাজকর্মের জন্য মগজের চাই পর্যাপ্ত রক্ত সরবরাহ । রক্তের প্রবাহ যদি ধীর হয়ে যায় বা রোধ হয় তখন মগজের টিস্যুর ক্ষতি হতে পারে।

জীবনাচরণে পরিবর্তন শুরু করা উচিত জীবনের শুরুতে। কারণ ধমনী সরু হওয়ার প্রক্রিয়া আরম্ভ হয় ছোটবেলা থেকেই। সারা জীবন শিক্ষা আর সামাজিক সম্পর্ক মানসিক স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ ।

error: Alert: Content Copying is protected !!